Postal Services (ডাকযোগে সেবাসমূহ)


  • MRW যোগে বাংলাদেশী পাসপোর্ট (এমআরপি ও ই পাসপোর্ট)  ডেলিভারী/ স্পেনিশ পাসপোর্টে নো ভিসা/ ডকুমেন্ট লিগালাইজেশন/পুলিশ ক্লিয়ারেন্স সত্যায়ন সার্ভিস প্রদান

 

 

                  MRW কুরিয়ার মারফত বাংলাদেশ দূতাবাস থেকে পাসপোর্ট ডেলিভারী, স্পেনিশ পাসপোর্টে নো ভিসা/ ডকুমেন্ট লিগালাইজেশন/পুলিশ ক্লিয়ারেন্স সত্যায়ন সার্ভিস প্রদান করা হবে। এসব ক্ষেত্রে জমা দেয়া ও উত্তোলনের জন্য দুইবার MRW কে দূতাবাসে আসতে হবে।

                  পাসপোর্ট ডেলিভারীর ক্ষেত্রে পুরনো পাসপোর্ট ( বা লস্ট রিপোর্ট) এবং অরিজিনাল ডেলিভারি স্লিপ কুরিয়ারের কাছে দিয়ে দিতে হবে। পাশাপাশি অবশ্যই দূতাবাসের ওয়েবসাইট থেকে একটি অথরাইজেশন ফর্ম ফিল আপ করে স্বাক্ষর করে সাথে দিয়ে দিতে হবে। ৬ বছরের কম বয়েসী শিশুদের ই-পাসপোর্ট করার ক্ষেত্রে অনলাইন ফর্ম, বাচ্চার বাংলাদেশি ও স্পেনিশ জন্ম সনদ, বাবা মায়ের বাংলাদেশি পাসপোর্ট কপি, 4R  ছবি , বাবা মা ও শিশুর পাসপোর্ট সাইজ ছবি,  ফি জমা দেয়ার রিসিট ইত্যাদি সহ কিছু সহ পাঠানো যাবে। শিশুর পাসপোর্ট হয়ে গেলে ডেলিভারি স্লিপ সহ পাসপোর্ট MRW এর নিকট  দিয়ে দেয়া যাবে।

 

                  স্পেনিশ পাসপোর্টে নো ভিসার ক্ষেত্রে বার কোড সহ অনলাইন ভিসা আবেদনের প্রিন্ট কপি, পাসপোর্ট সাইজ ছবি, বাংলাদেশি পাসপোর্টের ফটোকপি (শিশুর ক্ষেত্রে বাবা মায়ের পাসপোর্ট কপি এবং স্পেনিশ জন্ম সনদ) বা পূর্বের নো ভিসার ফটোকপি ইত্যাদি সহ একবার জমা দিতে হবে এবং ডকুমেন্ট জমা দেয়ার সময়  দূতাবাসের দিয়ে দেয়া সময় অনুযায়ী MRW পাসপোর্ট সংগ্রহ করে নিয়ে যাবে।


      বাংলাদেশের যে কোন ডকুমেন্ট যেমন ম্যারিজ সার্টিফিকেট, জন্ম নিবন্ধন,পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি দূতাবাস থেকে ডাকযোগে সত্যায়িত বা লিগালাইজ করতে হলে প্রথমেই  এটি বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিতে হবে। এরপর এটি স্ক্যান করে দূতাবাসের কনসুলার ইমেইল bdembm01@gmail.com এ  পাঠাতে হবে। অতঃপর প্রতি ডকুমেন্ট সত্যায়নের জন্য যে ফি হয় (আর্জেন্ট বা নরমাল) সর্বমোট সে পরিমাণ ফি (দূতাবাসের কনসুলার ফি লিংক দেখুন) নিজের নাম উল্লেখসহ  দূতাবাসের ব্যাংক একাউন্টে নগদ জমা/ ব্যাংক ট্রান্সফার করতে হবে। এরপর উপরে বর্ণিত নিয়ম অনুসারে সত্যায়ন/লিগালাইজেশনের জন্য MRW মারফত  পাঠাতে  হবে। সত্যায়নের জন্য ডকুমেন্টগুলো  এবং ফি জমার রশিদ  সাথে অবশ্যই দিতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স  আবেদন ফর্ম সত্যায়নের ক্ষেত্রে ১ কপি ফর্ম ওয়েবসাইট থেকে ডাউনলোড করে পূরণ করে, ৬ কপি পাসপোর্ট সাইজ ফটো এবং পাসপোর্টের ২ টি ফটোকপিসহ ফেরত খাম সহ পাঠাতে হবে। পরবর্তীতে রশিদ সহ দূতাবাস থেকে প্রেরিত সত্যায়িত কাগজসমূহ বাংলাদেশে মনোনীত ব্যক্তির মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে  জমা দিতে হবে। ডকুমেন্ট জমা দেয়া এবং উত্তোলনের জন্য MRW কে দুইবার দূতাবাসে পাঠাতে হবে। জমা দেয়ার সময়েই সংগ্রহ করার সময় বলে দেয়া হবে।

                  MRW পাঠানোর ঠিকানাঃ  

                                    Consejero (servicio consular),

                                    Embajada de Bangladesh, Calle Manual Marañón 13,

                                    Madrid 28043, España

                                    Teléfono 914019932/914023085